সাম্প্রতিক শিরোনাম

সীমান্তে পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর: ভারতের সেনাপ্রধান

সীমান্ত পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর ও সংবেদনশীল বলে জানিয়েছেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরভনে।

বৃহস্পতিবার দুই দিনের সফরে ‘লে’ পৌঁছন সেনাপ্রধান। সেখানে সীমান্ত পরিদর্শনের পাশাপাশি সেনা সদস্য, কর্মকর্তাদের সাথেও কথা বলেন তিনি।

সেনা প্রধান বলেন, গতকাল লে পৌঁছনোর পর আমি বিভিন্ন জায়গায় ঘুরেছি, প্রতি জায়গায় সেনার কর্মকর্তা ও জেসিও (জুনিয়র কমিশনড অফিসার)-দের সাথে কথা বলেছি।

আমি পরিস্থিতির খোঁজ নিয়েছি এবং দেখেছি যে সেনা জওয়ানদের মনোবল যথেষ্ট তুঙ্গে এবং তারা যে কোন পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত আছে।

আমি মনে করি যে আমাদের জওয়ানরা সবচেয়ে শ্রেষ্ঠ এবং ওরা কেবল ভারতীয় সেনাবাহিনীই নয় গোটা দেশের নাম উজ্জ্বল করবে।

আরও বলেন এই মুহূর্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর যে পরিস্থিতি বিরাজ করছে তা যথেষ্ট গম্ভীর ও সংবেদনশীল।

আমরাও নিয়মিতভাবে বিষয়টি নিয়ে আলোচনা চালাচ্ছি ও পর্যবেক্ষণ করছি। আমাদের সুরক্ষার জন্য এলএসি বরাবর বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে এবং আমাদের ভরসা আছে যে এতে পরিস্থিতি ঠিকঠাক থাকবে।

পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সেনা ও কূটনৈতিক স্তরে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। আমাদের বিশ্বাস যে সীমান্ত বরাবর যে উত্তেজনাময় পরিস্থিতি বিরাজ করতে তা আলোচনার মাধ্যমেই মিটিয়ে ফেলা সম্ভব।

১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপতক্যায় ভারত-চীন সংঘর্ষে এক কর্ণেলসহ ২০ জন ভারতীয় সেনা সদস্যদের মৃত্যুর পর সীমান্তে উত্তেজনা দেখা দেয়।

ওই ঘটনার পর একাধিকবার কূটনৈতিক ও সেনার উচ্চপর্যায়ের বৈঠক হলেও কোন সমাধান সূত্র বের হয়নি।

এরই মধ্যে গত ২৯-৩০ আগষ্টের মধ্যবর্তী সময়ে লাদাখের চুসুলের কাছে প্যাঙ্গং সো লেকের দক্ষিণে চীন আগ্রাসনের চেষ্টা করে বলে অভিযোগ। যদিও সে চেষ্টা প্রতিহত করে ভারতীয় সেনা।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...