সাম্প্রতিক শিরোনাম

সীমান্তে ভারতের সঙ্গে পায়ে পা দিয়ে ঝগড়া বাধিয়ে শেষে বেকায়দায় পড়েছেন শি জিনপিং

গালওয়ান উপত্যকার বাড়াবাড়ি করে ফেলেছে চীন। সীমান্তে ভারতের সঙ্গে পায়ে পা দিয়ে ঝগড়া বাধিয়ে শেষে বেকায়দায় পড়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) থেকে ভারতীয় সেনাদের পিছু হটাতে না পারায় এবং নয়াদিল্লির কড়া মনোভাবে রীতিমতো কোণঠাসা তিনি। ভারত যে এভাবে পাল্টা সামরিক প্রতিক্রিয়া দেখাবে, সেটা আঁচ করতে পারেননি জিনপিং।

ফলে বড় ধাক্কা খেয়েছে তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ। এমনটাই মনে করছেন মার্কিন সাংবাদিক ও টিভি কমেন্টেটর গর্ডন জি চ্যাং।

চীনা প্রেসিডেন্টকে তীব্র কটাক্ষ করে একটি মতামত নিবন্ধ লিখেছেন গর্ডন জি চ্যাং। সেখানে তিনি স্পষ্ট জানিয়েছেন, ‘লাদাখে আগ্রাসনের ছক কষেছিলেন প্রেসিডেন্ট শি জিনপিং নিজে।

জিনপিংয়ের নির্দেশেই লাদাখে আক্রমণাত্মক পদক্ষেপ নিয়েছিল চীনের পিপলস লিবারেশন আর্মি। তবে এই আক্রমণে চীন সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

শুধু তা-ই নয়, লাদাখে একবার ব্যর্থ হয়ে শি জিনপিং ফের ভারতে হামলার জন্য তাঁর সেনাবাহিনীকে নির্দেশ দিতে পারেন বলেও ওই মার্কিন পত্রিকায় দাবি করা হয়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং একই সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি লাদাখে আরো একবার ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে নৃশংস হামলার নির্দেশ দিতে চলেছেন বলেও মনে করা হচ্ছে।

নিউজ উইকে বলা হয়েছে, দুর্ভাগ্যজনক, জিনপিং ভারতে পিপলস লিবারেশন আর্মির আক্রমণাত্মক পদক্ষেপের প্রধান কারিগর, তিনি হয়তো ভাবতেও পারেননি যে তার পরিকল্পনা এভাবে ব্যর্থ হয়ে যাবে।

ভারতের সীমান্তে চীনা সেনাদের ব্যর্থতার আরো পরিণতি অপেক্ষা করছে।

চীনের কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান শি জিনপিং সেনাবাহিনীর এই ব্যর্থতার ফল হিসেবে বাহিনীর উচ্চপদে নিজের পছন্দমতো লোক বসানোর সুযোগ পেয়ে গেলেন।

পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনা সেনাদের ব্যর্থতার কারণে আবারও আক্রমণ চালানোর প্রস্তুতি খুব সম্ভবত নিচ্ছেন জিনপিং। চীনা সেনাবাহিনীকে সুযোগ না দেওয়ার জন্য ভারতীয় সেনাবাহিনীর প্রশংসা করা হয়েছে।

৬০ বছর বয়সী চীন বিশেষজ্ঞ চ্যাং আরো লিখেছেন, ‘গালওয়ানের সংঘর্ষেই প্রমাণিত, লাদাখে জিনপিংয়ের আগ্রাসনের ছক সুপারফ্লপ।

এটা জিনপিং এবং চীনা সেনাবাহিনী কল্পনাও করতে পারেনি। ভারতের বিরুদ্ধে সুপারফ্লপ হয়েছে জিনপিংয়ের পরিকল্পনা।

গর্ডন চ্যাং লিখেছেন, জিনপিং নিজেও বুঝতে পারছেন তাঁর লাদাখ দখলের পরিকল্পনা মুখ থুবড়ে পড়েছে। তাই এবার পাকিস্তান, আফগানিস্তান, নেপালকে নিয়ে জোট গড়ে ভারতের বিরুদ্ধে সেই জোটকে ব্যবহার করতে চাইছেন তিনি।

এ জন্য ওই তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী ও আমলাদের নিয়ে বারবার ভারচুয়াল বৈঠকও করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...