সাম্প্রতিক শিরোনাম

১২ দিনের মধ্যেই রাশিয়ায় করোনার টিকা

সবার আগে করোনার টিকা বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। গতকাল দেশটি দাবি করেছে, আগামী ১০ আগস্টের আগেই তাদের টিকা চূড়ান্ত অনুমোদন পাবে। যদিও এই টিকা কতটা কার্যকর, কিংবা কতটা নিরাপদ তার পক্ষে কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা দেননি রুশ কর্মকর্তারা।

করোনার টিকা নিয়ে আরেকটি সুখবর দিয়েছে মার্কিন প্রতিষ্ঠান মডার্না। গবেষণায় দেখা গেছে, তাদের টিকা বানরের শরীরে করোনার বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম। আরেকটি বিশেষত্ব হলো, এই টিকা প্রয়োগের পর করোনাভাইরাস নাকের মধ্যেও বংশবিস্তার করতে পারে না।

টিকাটি বানিয়েছে গ্যামেলেই ইনস্টিটিউট অব এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি নামের একটি প্রতিষ্ঠান। এতে অর্থায়ন করেছে রাশিয়ার সভেরিন ওয়েলথ ফান্ড। প্রতিষ্ঠানটির প্রধান কিরিল দিমিত্রিয়েভ গতকাল সিএনএনকে জানান, ১০ আগস্ট কিংবা তার আগেই তাঁদের টিকা বাজারে ছাড়া হবে। তবে সবার আগে এটি পাবেন স্বাস্থ্যকর্মীরা। তিনি বলেন, ‘১৯৫৭ সালে রাশিয়া যখন বিশ্বের প্রথম দেশ হিসেবে মহাকাশে স্যাটেলাইট পাঠায়, তখন আমেরিকানরা হতবাক হয়ে গিয়েছিল। এবার টিকা নিয়েও আমরা একই ধরনের চমক দেখাতে চাই।

মডার্নার টিকা পরীক্ষামূলকভাবে মানুষের দেহেও প্রয়োগ করা হয়েছে। ফলও মিলেছে আশাব্যঞ্জক। এখন বড় পরিসরে মানবদেহে পরীক্ষা চালানো হচ্ছে এটি। এর মধ্যে সম্প্রতি বানরের শরীরে এই টিকা প্রয়োগ করে দেখেন গবেষকরা। আর গবেষণার বিস্তারিত ছাপা হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন সাময়িকীতে।

২৪টি বানরের ওপর এই গবেষণা চালানো হয়। ২৪টি বানরকে ভাগ করা হয় তিনটি দলে। এর মধ্যে এক দলের আটটি বানরের শরীরে ১০ মাইক্রোগ্রামের টিকা দেওয়া হয়। আরেক দলে দেওয়া হয় ১০০ মাইক্রোগ্রামের টিকা। বাকি আটটি বানরের শরীরে কোনো টিকা দেওয়া ছিল না। কয়েক দিন পর দেখা গেছে, টিকা দেওয়া সব বানরের শরীরে করোনার বিরুদ্ধে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হয়েছে।

এখানে আরেকটি বিষয় খুবই লক্ষণীয় ছিল। সেটা হলো, করোনা থেকে সেরে ওঠা ব্যক্তির শরীরে যে মাত্রার অ্যান্টিবডি তৈরি হয়, মডার্নার টিকা তার চেয়ে বেশি মাত্রার অ্যান্টিবডি তৈরি করতে পারে। মডার্নার টিকা নিয়ে একটা দুশ্চিন্তাও ছিল। সেটা হলো, এটি ভাইরাসকে দুর্বল করার পরিবর্তে শক্তিশালী করে তোলে কি না। টিএইচ২ নামের টি সেল তৈরি হলে এই আশঙ্কা বেড়ে যায়। তবে বানরের শরীরে এই সেল তৈরি হয়নি বলে জানিয়েছেন গবেষকরা।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...