সাম্প্রতিক শিরোনাম

যুদ্ধের পথেই এগুচ্ছে চীন-ভারত

সোমবার (৭ সেপ্টেম্বর) প্যাংগং হ্রদের দক্ষিণ তীরে দুপক্ষের মুখোমুখি অবস্থানের এক পর্যায়ে ফাঁকা গুলি ছুঁড়ে উভয় পক্ষ, এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমে। দু’দেশের সেনাদের সংঘাত নিয়ে এক বিবৃতিতে ভারত জানিয়েছে, চীনের পিপলস লিবারেশন আর্মি- পিএলএ সদস্যরা ভারতীয় সীমান্তে প্রবেশের চেষ্টা চলায়। তাদের সতর্ক করতেই এমন সতর্ক সঙ্কেত দেয়া হয়েছে।

৪৫ বছরের মধ্যে দুই পারমাণবিক শক্তিধর দেশ চীন ও ভারতীয় সেনাদের সীমান্তে গোলাগুলির ঘটনায় চলমান উত্তেজনায় আরও ঘি পড়েছে।

আরও পড়ুন…

ভারতীয় সেনারা লাদাখের বিরোধপূর্ণ সীমান্তে দ্বিপাক্ষিক সমঝোতা ভেঙে ফাঁকা গুলি ছুঁড়েছে এমন অভিযোগ করে বেইজিং বলছে, সীমান্তে মারাত্মক সামরিক উস্কানি দিয়েছে নয়াদিল্লি।


বেইজিং-এর অভিযোগ প্রত্যাখান করে দিল্লি বলছে, দু’দেশের সীমান্ত লাদাখের হিমালয়ের উঁচুতে ভারতীয় সেনাদের উদ্দেশ্য করে বিনা কারণে ফাঁকা গুলি ছুঁড়ে চীনা সেনারা।

চীনের পশ্চিমাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র ঝ্যাং শুইলি জানিয়েছেন, ভারতীয় সেনাদের আগ্রাসী আচারণ এবং হামলার জবাবে দেশটিকে সতর্ক করা হয়। তবে কিভাবে সতর্ক করা হয়েছে সে বিষয়ে স্পষ্ট করেননি তিনি।

লাদাখ সীমান্তে উত্তেজনা নিরসনে করণীয় নিয়ে গেল (৪ সেপ্টেম্বর) রাশিয়ার মস্কোয় দু’দেশের প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে আড়াই ঘণ্টাব্যাপী বৈঠক হয়। সেখানেও ছেড়ে কথা বলেনি দু’দেশে। চীন তার ভূখণ্ডের এক ইঞ্চিও ছাড় দেবে না জানিয়েছে হুঁশিয়ারি উচ্চারণ করেন প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ওয়েই ফেংঘের।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...