সাম্প্রতিক শিরোনাম

আজহারী সরকার বি'রোধী নয় কিন্তু রা'জাকার সাইদির বিচা'রের বি'রোধী

বর্তমানে একাধারে স’মালোচিত ও আলোচিত একজন ব্যক্তি হলেন মিজানুর রহমান আজহারী। ওনার বি’রুদ্ধে অভি’যোগের যেমন অন্ত নেই ঠিক তেমনি ওনার ভক্ত ও অনেক। আজহারী জা’মায়াতের প্রোডা’ক্ট নয় কিন্তু প্রত্যোক ঘরে ঘরে সাইদির কামনা করে লোকটা মনে করেন সাইদি হয়তো জামা’তের কিছুই নয় হয়তোবা সরাসরি পাকিস্তানের কিছু একটা।
আজহারী দেশপ্রেমিক? নাকি মুক্তিযো’দ্ধার সন্তান? ওনার কথায় উনি নিজেই প্রমান করে দিলেন উনি একজন জা’মাতি প্রোডাক্ট। একটা দেশের সর্বোচ্ছ আদা’লতের দেয়া রায়ে যার ফাঁ’সির অপেক্ষা হয়ে গেলো তার পক্ষে বলা কোন দেশপ্রেমের ভিতর পড়ে? যার রা’য়ের পর পাকিস্তান সরকার ক্ষো’ভ প্রস্তাব রাখে সংসদে তার পক্ষে বলে কোন দেশপ্রেমের পরিচয় দিলেন? দেশদ্রো’হীর পক্ষ নিয়ে কোন দেশপ্রেমের পরিচয় দিলেন?
আজহারী কি কখনো সাইদি কিংবা অন্যা’য়কারী রা’জাকার গোলাম আজব, কাদের মোল্লার বি’রোধীতা করেছেন? কখনো করবেন না। কারন তিনি যেখানে নিজেকে নিরপেক্ষ প্রমান করতে চাইছেন তার এই নিরপেক্ষতা রা’জাকার জা’মাত শিবি’রের বেলায় নয়।
আজহারীর রাজাকারের পক্ষে বলার উদ্দেশ্য হলো দেশে যেসব আমজনতা আছে তাদের সহানুভূতির একটা অংশ নিজের করে নেয়া। আর সেই দিকটায় অনেকটা সফল ও আজহারী। কারন যখন ইসলামকে বি’কৃত করে আজহারী বিবি খাদিজাকে ভা’র্জিন নয়, সেকেন্ড হ্যান্ড, ইউজড বলে তখন আর আর আমজনতার গায়ে লাগেনা।
যে এখন মতামতটি পড়ছেন তার মাতাকে নিয়ে এমন মন্তব্য করলে অবশ্যই আপনিও ব্যপারটাকে সহজভাবে নিবেন না। কারন আপনি জানেন ঠিকই আপনার মা ভা’র্জিন নয়। কিন্তু এমন কিছু কথা আছে যেগুলো ছোট থেকেই বাবা মা শিক্ষা দিয়ে থাকে এইসব বলতে নেই সে জ্ঞানবুদ্ধি থেকেই আমরা সেসব বলিনা। একই পরিমান সামান্য শিক্ষা কি আজহারী গ্রহন করেনি? অ’ন্ধ ভ’ক্তরা বলে ওভাবে উপস্থাপন করতে চায়নি।
আসল কথা হলো, আজহারী যেমন মনে করে ৭১ এ গনহ’ত্যাকারী কোনো প্রকার অপ’রাধি নয় বরং সেই হ’ত্যার দায়ে যে রাস্ট্র সাইদির মত রা’জাকারকে শা’স্তি দিয়েছে তারাই অপ’রাধী, অন্যা’য়কারী। ঠিক তেমনি তার অ’ন্ধ ভক্তরাও মনে করে বিবি খাদিজা নিয়ে আজহারীর ক’দাকার কথাও ঠিক এবং অ’পরাধ নয়।
ইসলামের অ’পব্যাখার যেমন অধিকার আজহারীর নেই ঠিক তেমনি একটি রাস্ট্রের আ’দালতের দেয়া নির্দেশ এর বি’রুদ্ধে বলার ও তার অধিকার নেই। আ’দালতের দেয়া নির্দেশ যেখানে সরকার পালন করছে সেখানে নেহাৎ সেই নির্দেশকে অ’ন্যায় বলা সহজ কথায় দেশদ্রো’হ। আজহারী তার কথায়ই প্রমান করে দিলো সে সত্যিই জা’মাতি প্রোডাক্ট ও একজন দেশদ্রো’হী। ইসলামে মধ্যপ’ন্থা, নিম্ন প’ন্থা, উচ্চ পন্থা বলে কিছুই নেই। আছে শুধু ইসলামী প’ন্থা। আর অন্য সবই হলো ইসলামকে বি’কৃত করে উপস্থাপন করা।
মতামতঃ তানভীর হাসান
অনলাইন একটিভিস্ট, রিসার্চার,
সম্পাদক, সাম্প্রতিক সংবাদ।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...