সাম্প্রতিক শিরোনাম

চীনের রাজধানী বেইজিং-এ ভয়াবহ বালুঝড়, নিহত নিহত ৬, নিখোঁজ ৩৪১

চীনের রাজধানী বেইজিং-এ ভয়াবহ বালুঝড় আঘাত হেনেছে। সোমবার সকাল থেকে এ পরিস্থিতির সৃষ্টি হয়। চীনা আবহাওয়া ব্যুরো এই ঝড়কে গত এক দশকের সবচেয়ে খারাপ ঝড় বলে অভিহিত করছে।

অন্তর্দেশীয় মঙ্গোলিয়া ও চীনের উত্তরপশ্চিমাঞ্চল থেকে প্রবল বাতাসের সঙ্গে আসা ধূলোর কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে বেইজিংয়ে বায়ূ দূষণের মাত্রা বেড়ে গেছে অনেকখানি।

ইতোমধ্যে এ ঝড়ে মঙ্গোলিয়ায় ছয়জন নিহত হয়েছেন। এ ছাড়া অন্তত ৩৪১ জন নিখোঁজ হওয়ার খবর জানিয়েছে রয়টার্স।

চীনের আবহাওয়া অধিদপ্তর নাগরিকদের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছে। কর্তৃপক্ষ বেইজিংয়ে হলুদ সতর্কতা জারি করেছে। অন্তর্দেশীয় মঙ্গোলিয়া থেকে আসা ধূলিঝড় বেইজিংকে ঘিরে থাকা গানসু, শানজি ও হেবেই প্রদেশে ছড়িয়ে পড়েছে। এর ফলে শহরের সকল অধিবাসীদের বাইরে কাজ পরিহারের পরামর্শ দেওয়া হয়েছে।

বালুঝড়ের ফলে হঠাৎ করেই চীনের বায়ূ দূষণ সহনীয় মাত্রার চেয়ে অনেক বেশি বেড়ে গেছে। বাতাসে অতিরিক্ত বালুর কারণে দেশটির শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। শহরের প্রশাসন স্কুলগুলোকে বাইরের খেলাধুলা বন্ধ করার নির্দেশ দিয়েছে এবং যে সব নাগরিক নিঃশ্বাসের সমস্যায় ভুগছেন, তাদেরকে ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গোলিয়া থেকে আগত শক্তিশালী বায়ুপ্রবাহ এসব বালু বয়ে এনেছে। ঝড়ের কারণে ইতোমধ্যে মঙ্গোলিয়ায় ছয়জন নিহত হয়েছেন, নিখোঁজ রয়েছেন ৩৪১ জন। বেইজিং এর অধিবাসী ফ্লোরা জো বলেছেন, দেখে মনে হচ্ছে এটাই পৃথিবীর শেষপ্রান্ত। এরকম আবহাওয়ায় আমি সত্যিই থাকতে চাই না।

রাষ্ট্র নিয়ন্ত্রিত গ্লোবাল টাইমস পত্রিকা জানিয়েছে, আজ সোমবার বেইজিংয়ের বায়ুর মানের সূচক সর্বোচ্চ ৫০০ তে গিয়ে পৌঁছেছে। শহরের ছয়টি স্থানে পিএম১০ নামে পরিচিত উড়ন্ত কণার মাত্রা দাঁড়িয়েছে প্রতি কিউবিক মিটারে ৮ হাজার ১শ মাইক্রোগামে। এর ফলে দৃষ্টিসীমা দাঁড়িয়েছে ৩শ থেকে ৮শ মিটারের মধ্যে।

ফুসফুসে প্রবেশে সক্ষম আরও ছোট কণা পিএম২.৫ এর মাত্রাও অনেক বেড়ে গিয়েছে। সোমবার এর মাত্রা পৌঁছেছে প্রতি কিউবিক মিটারে ৩শ মাইক্রোগ্রামে। যা চীনের সাধারণ মাত্রা ৩৫ মাইক্রোমের চেয়ে অনেক বেশি।

সাম্প্রতি বেইজিংয়ের চারপাশে থাকা অঞ্চলগুলো তুলনামূলকভাবে আরো বেশি দূষণের শিকার হয়েছে। ৫ মার্চ পার্লামেন্টের অধিবেশন শুরুর সময়ও বেইজিং ধূলোর কুয়াশায় ঢেকে গিয়েছিল।

সর্বশেষ

লালমনিরহাটের আদিতমারীতে চোরাই অটোরিকশা সহ গ্রেফতার-১

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট : জেলার আদিতমারী থানায় একটি চুরি যাওয়া অটোরিকশা উদ্ধার করেছে আদিতমারী থানা পুলিশ সেইসাথে অটোরিকশা চোরকেও গ্রেফতার করতে সক্ষম হয়েছে।গ্রেফতারকৃত...

লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে দুই রোহিঙ্গা আটক

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: লালমনিরহাটের বহুল আলোচিত পাটগ্রামের দহগ্রাম সীমান্ত দিয়ে ভারত হয়ে নেপাল যাওয়ার চেষ্টাকালে দুই রোহিঙ্গাকে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয় জনতা।...

শান্তিপূর্ণ পরিবেশে সম্পূর্ণ হয়েছে বোয়ালখালী পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ

বোয়ালখালী প্রতিনিধি : শান্তিপূর্ণ পরিবেশে সম্পূর্ণ হয়েছে বোয়ালখালী পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ। পছন্দের প্রার্থীকে বেছে নিতে ভোটাধিকার প্রয়োগ করছে ভোটাররা গতকাল সকাল ৮টায় এ...

লালমনিরহাটের হাতীবান্ধায় সেই বীর মুক্তিযোদ্ধাকে ভূমি প্রদান করলো প্রশাসন

ঈশাত জামান মুন্না,লালমনিরহাট: লালমরিহাটের হাতীবান্ধা উপজেলার ভূমিহীন বীর মুক্তিযোদ্ধা মোজ্জাম্মেল হককে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আবেগঘন ট্যাস্টাস দেন বীর মুক্তিযোদ্ধার সন্তান রোকনুজ্জামান সোহেল।...